মঙ্গলবার, ১৫ মে, ২০১২

একটি আবেদন

এ আবেদন পৃথিবীর সকল অতি আদরের ছোট ভাইদের একজন শাহ নূর মাসুদ-এর জন্য। আমার পরে তিন বোন ও এক ভাই, তারপর ও। বয়স আমার চেয়ে ১০ বছরের কম। জন্ম নেয়ার পর বড় হয়েছে আমার কোলে-পিঠে। ওর সেই ছোট-ছোট কোমল হাতের স্পর্শ এখনও লেগে আছে আমার হাতে-মুখে। ভালবাসতো আমার গলা ধরে ঝুলে থাকতে। সেই স্পর্শ এখনও পাই আমার গলায়, বুকে-পিঠে। জিভ একটু ভারি ছিল ছোটবেলায়। মোটরকে মডর, মাসটারকে মাসডর বলতো তখন। ডাকনাম তৈমুর। ওই নামই, মারমুখো কোনও চরিত্রই নয় ও। সারা জীবন মারই খেয়েছে বরং। ১৯৮৩ সালের ১৪ই ফেবরুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক কালো দিবস। সেদিন স্বৈরাচারের বাহিনী ক্যামপাস থেকে প্রতিবাদী ছাত্রদের এলোপাতাড়ি ধরে নিয়ে যায়, গুম-নিখোঁজ করে রাখে মাসের পর মাস। ওই বাহিনীর হাতে আটক হয়ে তৈমুর নিখোঁজ ছিল এক মাসের বেশি। কুমিল্লা জেল থেকে মুক্তি পাওয়ার পর কেবল জানতে পারি ও কোথায় ছিল কিভাবে। কারাকক্ষে ওর সঙ্গীদের একজন ছিলেন তখনকার উদীয়মান ছাত্রনেতা শামসুজ্জামান দুদু। আটক অবস্থায় নৃশংস নির্যাতনের শিকার হয়েছিল তৈমুর, একাত্তরে আমি যেমন হয়েছিলাম হানাদার বাহিনী ও তার দোসরদের হত্যাশিবিরে। ওই নির্যাতনে শারীরিক ও মানসিক ভাবে চরম ক্ষতিগ্রস্ত হয় তৈমুর। শিক্ষাজীবন ব্যাহত হয় ওর। একাউন্টেসিতে অনার্স পাস করলেও মাসটার্স করা সম্ভব হয় নি ওই রকম এক বিপর্যস্ত অবস্থায়। ফলে আশানুরূপ কেরিয়ার গড়ে তুলতে পারে নি ও। সাধারণ একজন কর্মজীবী হিসেবে সততা ও সুনামের সঙ্গে জীবন কাটিয়েছে আহমদুল কবির, সৈয়দ ফাহিম মুনএম, শামীম আল মামুন, তৌফিক এম সেরাজ প্রমুখ পরিচালিত বিভিন্ন প্রতিষ্ঠানে। সীমিত আয়ে কৃচ্ছ্রসাধন করে চলেছে বংশানুক্রমিক পারিবারিক ঐতিহ্য অনুযায়ী। স্ত্রী খুরশিদা আকতার হিলালি গৃহিণী, কন্যা অন্তরা রাজধানীর সিটি কলেজে বিবিএ প্রথম বর্ষের ছাত্রী। এ অবস্থায় জটিল Guillain-Barré Syndrome-এ আক্রান্ত হয়ে তৈমুর গত ২রা মে থেকে চিকিৎসাধীন আছে বারডেম-এর আইসিইউ-তে। অত্যন্ত ব্যয়বহুল এ চিকিৎসার ভার বহন করা ওর পরিবারের পক্ষে সম্ভব নয় কোনও মতে। তৈমুরের মতো ওর আত্মীয় স্বজন বন্ধুবান্ধব সকলেই প্রায় অসচ্ছল ও বিত্তহীন। আর্থিক অক্ষমতা যে কত ভয়ঙ্কর তা  বিপন্ন ছোট ভাইয়ের পাশে দাঁড়িয়ে একজন বড় ভাই হিসেবে গভীরভাবে হৃদয়ঙ্গম করছি আজ। এ অবস্থায় সমাজের কাছে, দেশ-বিদেশের সকলের কাছে মানবিক সাহায্যের জন্য আমার এই আবেদন -  তৈমুরকে বাঁচিয়ে রাখতে চিকিৎসা অব্যাহত রাখার সহযোগিতায় এগিয়ে আসুন। একটি নিঃস্ব রিক্ত পরিবার আপনাদের অপেক্ষায় আছে প্রতিটি মুহূর্তে। - সাহায্য পাঠানোর ঠিকানা: Khurshida Akter, SB a/c no 10813, Islami Bank, Dhanmondi Branch, Dhaka. Cell. 01712 859026.

1 টি মন্তব্য: