বুধবার, ১০ অক্টোবর, ২০১২

কবি বাসুদেব দেব আর নেই

ষাট দশকের শীর্ষস্থানীয় কবি, সাহিত্যপত্র ‘কালপ্রতিমা’র নির্বাহী সম্পাদক, বাসুদেব দেব আর নেই। মঙ্গলবার দুপুর ০১টা ৩০ মিনিটে কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। বয়স হয়েছিল ৭৬ বছর।
‘ষাটের স্বতন্ত্র কবি’ হিসেবে বিশেষভাবে খ্যাত বাসুদেব দেব-এর জন্ম বরিশালের হিজলতলা গ্রামে, ১৯৩৬ সালের ২০শে ডিসেম্বরে। বৃত্তিতে ছিলেন পশ্চিমবঙ্গ সিভিল সারভিসের সদস্য। অবসর নেয়ার পর ছিলেন একটি জাতীয় স্তরের স্বেচ্ছাব্রতী সংস্থার উপদেষ্টা। আর কবিতা সম্পর্কে সমালোচকরা মন্তব্য করেছেন ‘এক আবহমান জীবনের খণ্ড শোভাযাত্রা, আমাদের বহুমাত্রিক অস্তিত্বের সামান্য অনুবাদ’। তিনি নিজেও ছিলেন বহুমাত্রিক লেখক, কবিতার বাইরে ‘মানবিকতার প্রতি নিবিড় আনুগত্য’ নিয়ে বিচরণ করেছেন সাহিত্যের অন্যান্য শাখায়। তার প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে- কবিতা: একটা গুলির শব্দে, রৌদ্রের ভিতরে চিঠি, রাঙাসখী ভালো থেকো, তোমার ঘুঙুর, আরো কাছে যেতে, নাও আমাকে নাও, দেখা দাও প্রতিদিন, আমাদের আলো অন্ধকার, হেমন্ত সন্ধ্যার গান, আরো কিছু কথা, নির্বাচিত কবিতা; উপন্যাস: পুড়ে যাচ্ছে; স্মৃতিকথা: দেখাশোনা; ছোটগল্প: আমার খুব জ্বর, মাধুরীর ছাতা; প্রবন্ধ: কবিতা কালপ্রতিমা; নাটক: বারণাবতের বাড়ি, বউয়ের খুব অসুখ, নক্ষত্র ও নীবারের গান। এছাড়া রয়েছে তার কবিতা বিষয়ক প্রবন্ধের বই।
কবি বাসুদেব দেবের আকস্মিক মৃত্যুতে বাংলা ভাষা সাহিত্য সংস্কৃতি চর্চা কেন্দ্রের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করেছেন কবি সাযযাদ কাদির।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন