সোমবার, ৩০ জানুয়ারী, ২০১২

রবীন্দ্রনাথ : শান্তিনিকেতন

রবীন্দ্রনাথের ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে মূর্ধন্য প্রকাশনী প্রকাশ করছে রবীন্দ্র-স্মারক গ্রন্থমালা। ১৫১টি গ্রন্থ নিয়ে এ গ্রন্থমালা। এক সঙ্গে এতগুলি বই প্রকাশের আয়োজন আমাদের প্রকাশনা-ইতিহাসে এক নজিরবিহীন ঘটনা। পৃথিবীর কোনও দেশে এমন কোনও নজির আছে বলেও জানা নেই আমাদের। গ্রন্থমালার সম্পাদক কবি-প্রাবন্ধিক মনজুরে মওলা। উপদেষ্টা পরিষদের সভাপতি কবীর চৌধুরী; সদস্য - খান সারওয়ার মুরশিদ, মুহাম্মদ হাবিবুর রহমান, জিল্লুর রহমান সিদ্দিকী ও আনিসুজ্জামান। প্রতিটি বইয়ের প্রচ্ছদে ব্যবহৃত হয়েছে শিশুশিল্পীদের আঁকা রবীন্দ্রনাথের প্রতিকৃতি।
    গ্রন্থমালায় কবি-গবেষক সাযযাদ কাদির লিখেছেন দু’টি বই। এর প্রথমটি ‘রবীন্দ্রনাথ : শান্তিনিকেতন’ প্রকাশিত হয়েছে সম্প্রতি। কিভাবে উপাসনাস্থলের একটি ভবন ঘিরে, ছোট এক বোর্ডিং স্কুল থেকে, গড়ে ওঠে আশ্রম, তারপর বিশ্বখ্যাত জ্ঞানচর্চাকেন্দ্র তা অল্প পরিসরেই সবিস্তারে লিখেছেন সাযযাদ কাদির। শান্তিনিকেতনের সঙ্গে-সঙ্গে শ্রীনিকেতনের কাহিনী, বিশ্বভারতীর কার্যক্রম, কবির জীবন ও কর্ম - প্রায় সবই অল্প আঁচড়ে ফুটিয়ে তুলেছেন তিনি। তাঁর মনোগ্রাহী গদ্য মুগ্ধ বিস্মিত করে রাখে আমাদের, কারণ যত পড়ি তত জানি। বস্তুত জানা-অজানা কত বিষয় যে এই তথ্যাশ্রয়ী রচনাকে সমৃদ্ধ করেছে তা পাঠ-অভিজ্ঞতা ছাড়া বোঝা সহজ হবে না।
    ‘রবীন্দ্রনাথ : শান্তিনিকেতন’-এর প্রচ্ছদে ব্যবহৃত হয়েছে ১১ বছরের সিফাত-ই-মঞ্জুর জেরিন-এর আঁকা ছবি।
                                                           [সাহিত্য বার্তা সংস্থা-সাবাস]
* ‘সাহিত্য বার্তা সংস্থা-সাবাস’ পরিবেশিত সকল সংবাদ / নিবন্ধ স্বীকৃতিসাপেক্ষে ছাপা যেতে পারে। ‘সাবাস’ বাংলা ভাষা সাহিত্য সংস্কৃতি চর্চা কেন্দ্রের একটি সেবামূলক উদ্যোগ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন