রবিবার, ১১ ডিসেম্বর, ২০১১

টাইমস্ অব ইন্ডিয়া’র রিপোর্ট: বাংলাদেশের স্বাধীনতার ঘোষক কে?

অনুরাধা শর্মা: বাংলাদেশ জন্ম নিয়েছে ৪০ বছর আগে। কিন্তু এখনও একটি বিতর্ক চলে আসছে যার সন্তোষজনক উত্তর নেই। দেশের স্বাধীনতা ঘোষণা করেছিলেন কে? শেখ মুজিবুর রহমান না জিয়াউর রহমান? এ প্রশ্নের উত্তর বাংলাদেশীদের কাছে দু’রকম, বিশেষ করে রাজনৈতিক মতাদর্শ অনুযায়ী। আওয়ামী লীগ, তথা সরকারি ভাষ্য অনুযায়ী - ১৯৭১ সালের ২৬শে মার্চ গ্রেপ্তার হওয়ার আগে মুজিবুরই প্রথম স্বাধীনতা ঘোষণা করেন। এ দিনটি পালিত হয় বাংলাদেশের স্বাধীনতা দিবস হিসেবে। বিরোধী দল, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), দাবি করে সাবেক প্রেসিডেন্ট ও বিএনপি’র প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান প্রথম স্বাধীনতার ঘোষণা করেন ২৭শে মার্চ। ২৫শে মার্চ রাতে পাকিস্তানি সেনাবাহিনী ঢাকায় আক্রমণ চালায়, শেষ রাতের দিকে তারা গ্রেপ্তার করে মুজিবুরকে। এর আগেই, ২৬শে মার্চ, তিনি ‘আনুষ্ঠানিক স্বাধীনতার ঘোষণাপত্র’ স্বাক্ষর করেন বলে উল্লেখ করা হয়। ২৭শে ও ২৮শে মার্চ রেডিওতে জিয়াউরের কণ্ঠ শুনতে পায় দেশবাসী। তিনি ঘোষণা করেন:
"This is Swadhin Bangla Betar Kendro. I, Major Ziaur Rahman, at the direction of Bangobondhu Sheikh Mujibur Rahman, hereby declare that the independent People's Republic of Bangladesh has been established. At his direction, I have taken command as the temporary head of the republic. In the name of Sheikh Mujibur Rahman, I call upon all Bengalis to rise against the attack by the West Pakistani army. We shall fight to the last to free Our motherland."
বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী ও ভাইস প্রেসিডেন্ট বিএনপি নেতা মওদুদ আহমেদ বলেন, আমি ছিলাম সিলেটের এক চা বাগানে। তখন শুনি মেজর জিয়ার ঘোষণা। তার ঘোষণাই সবাই শুনেছে। শেখ মুজিবের ঘোষণা কেউ শোনে নি।
প্রত্যুত্তরে আওয়ামী লীগ নেতা আবদুল মতিন খসরু বলেন: এ বিতর্ক তাদের (বিএনপির) সৃষ্টি। এর নিষ্পত্তি এর মধ্যে হয়ে গেছে সুপ্রিম কোর্টে। শেখ মুজিব ছিলেন অবিসংবাদিত জাতীয় নেতা, তিনি আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছিলেন ২৬শে মার্চ। জিয়াউর ছিলেন সেনাবাহিনী একজন মেজর মাত্র, কোন নেতা ছিলেন না। অমন একটি ঘোষণা দেয়ার মতো অবস্থান তার ছিল না। তিনি অমন দাবিও করেননি। ১৯৮১ সালে তার মৃত্যুর পর বিএনপি এই বিতর্ক শুরু করে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা, যিনি মুজিব-কন্যা, আর বিরোধী নেত্রী খালেদা জিয়া, যিনি জিয়াউর রহমানের বিধবা পত্নী, এ বিতর্ককে জাগিয়ে রেখেছেন।
তবে যে বিষয়টি অনস্বীকার্য,  আকস্মিক হামলায় হতভম্ব জাতিকে পশ্চিম পাকিস্তানের সামরিক শক্তির বিরুদ্ধে রুখে দাঁড়াতে ওই বেতার ঘোষণাটিই ছিল তূর্যধ্বনি, সেদিনের সেই রুখে দাঁড়ানো থেকেই বাংলাদেশের অভ্যুদয় ঘটে ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন