বৃহস্পতিবার, ৫ এপ্রিল, ২০১২

আমরা সবাই রাজা

কোন জরিপ নেয়া হয়নি কখনও, তবে নিলে দেখা যেতো - আমরা দেশের মানুষ সবচেয়ে বেশি কথা বলি রাজনীতি, সরকার ও গণতন্ত্র নিয়ে। সকালে ঘুম থেকে ওঠার পর থেকে রাতে শুয়ে পড়ার আগ পর্যন্ত আমাদের প্রধান বিষয় এ সবই। আসলে আমরা সবাই রাজা, তাই রাজ্যের খবর না নিয়ে চলতে ফিরতে পারি না মোটে। ঘর-সংসারে, কার্যালয়-কর্মস্থলে, পথে-মাঠে - যখন যেখানে যাই আমরা শুনতে ও বলতে আগ্রহী ও অভ্যস্ত ওই একটাই ব্যাপার - কোথায় কি হচ্ছে তা নিয়ে সত্য-মিথ্যা নানা কথা, গুঞ্জন ও জল্পনা।
এ বলাবলির একটা হদিস নেয়া যাক। কে কি বলেন বা বলেছেন রাজনীতি, সরকার ও গণতন্ত্র নিয়ে - আগে শুনি সে সব।
এক সন্ত-দার্শনিক বলেছেন, নির্যাতক সরকার বাঘের চেয়েও হিংস্র। তিনি আরও বলেছেন - সুশাসিত দেশে দারিদ্র্যই সবচেয়ে বেশি লজ্জাজনক, আর কুশাসিত দেশে সবচেয়ে বেশি লজ্জাজনক বিলাসব্যসন ধনসম্পদ। রঙ্গ-ব্যঙ্গের জন্য খ্যাতিমান এক নাট্যকার বলেছেন, জনপ্রিয় রাজনীতিকের প্রধান বৈশিষ্ট্য তিনটি - বিটকেল গলার আওয়াজ, বিদঘুটে পরিবেশে জন্ম ও বেড়ে ওঠা আর বিচ্ছিরি চলন বলন। এক শিক্ষক দার্শনিক তাঁর শিষ্যদের উদ্দেশে বলেছেন, যদি আমি রাজনীতি করতাম তাহলে বহু আগেই ধ্বংস হয়ে যেতাম। আমি রাজনীতিক হলে না তোমাদের না আমার নিজের কোন উপকার করতে পারতাম। তাঁর শিষ্য এক তাত্ত্বিক দার্শনিক বলেছেন, গণতন্ত্র এক চমৎকার পদ্ধতির সরকার। যেমন এর বৈচিত্র্য, তেমনই এর বিশৃঙ্খলা। এই সরকার যারা চালায় তাদের আছে দেশে-বিদেশে মিথ্যা বলার সুবিধা। তবে কোনও বিশেষ শ্রেণীর সুখ-সুবিধার জন্য দেশ নয়। এই দার্শনিকের শিষ্য তিনিও একজন খ্যাতনামা দার্শনিক। তিনি বলেছেন, গণতন্ত্র পদ্ধতির সরকার চালায় অনভিজাত, সম্পত্তিহীন ও রুচিবিগর্হিত বৃত্তিধারীরা। অর্থাৎ এদের মধ্যে খাই-খাই বেশি, লাজ-শরম কম। তারা লাজনীতিতে বিশ্বাসী নয়। এই দার্শনিকই আবার বলেছেন, প্রতিটি মানুষই স্বভাবত রাজনৈতিক প্রাণী। এক ধর্মতত্ত্ববিদ বলেছেন, আমরা ধর্মকর্ম করি - রাজনীতির মতো উদ্ভট আর দুর্বোধ্য আর কিছু নেই আমাদের কাছে।
প্রিয় পাঠক, ক’জন প্রখ্যাত দাশনিক, তাত্ত্বিক, নাট্যকারের বক্তব্য উদ্ধৃত করেছি এখানে - তাঁরা কেউই সমকালীন নন, সবাই দু’-আড়াই হাজার বছর আগের মানুষ। সন্ত চীনের দার্শনিক খুংফুচ্য (৫৫১-৪৭৯ পূর্বাব্দ)। তিনি কনফুসিয়াস নামে অধিক পরিচিত। নাট্যকার গ্রিসের আরিসতোফানেস (আ. ৪৪৮-আ. ৩৮৮ পূর্বাব্দ)। শিক্ষক গ্রিসের দার্শনিক সোকরাভেস (আ. ৪৬৯-৩৯৯ পূর্বাব্দ), যিনি সক্রেটিস নাম বহুপরিচিত। তাত্ত্বিক গ্রিসের দার্শনিক প্লাতো (আ. ৪২৮-৩৪৮ পূর্বাব্দ)। তাঁর শিষ্য গ্রিসের দার্শনিক আরিসতোতল (৩৮৪-৩২২ পূর্বাব্দ), যাঁকে এরিস্টটল-ও বলা হয়। তত্ত্ববিদ রোমান খ্রিষ্টিয় ধর্মতাত্ত্বিক তেরতুলিয়ান (আ. ১৬০-আ. ২৩০ অব্দ)।
এই মনীষীদের নাম আগে উল্লেখ না করায় কোনও পাঠক যদি বিভ্রান্ত হয়ে থাকেন তবে আমি দুঃখিত, ক্ষমাপ্রার্থী।
facebook.com/sazpa85


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন